• চুল পড়া বন্ধে থানকুনি পাতা
একুশে নিউজ,18 August 2017 4:52 pm
Logo

প্রচ্ছদ »  অগ্নিকাণ্ডে ভারতীয় ১০ জন নিহত হলেন

একুশে নিউজ| আপডেট: 8:09 July 13, 2017

অগ্নিকাণ্ডে ভারতীয় ১০ জন নিহত হলেন

অগ্নিকাণ্ডে ভারতীয় ১০ জন নিহত হলেন

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নাজরান প্রদেশে অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে ১০ জনই ভারতীয় নাগরিক। জানালাবিহীন একটি বাড়িতে আগুন লাগার ঘটনায় আরো ছয়জন আহত হয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

নয়াদিল্লি থেকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, জেদ্দায় ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা নাজরানের দুর্ঘটনার খবর নিচ্ছেন। তারা এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘নাজরানের অগ্নিকাণ্ডের ঘটনা সম্পর্কে আমি জেনেছি। ওই দুর্ঘটনায় ১০ ভারতীয় প্রাণ হারিয়েছেন এবং আরো ছয়জন আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।’

বিদ্যা এস নামের এক নারীর এক স্বজন ওই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হওয়ার পরও ঘটনাস্থল থেকে তাকে উদ্ধার করা সম্ভব হয়নি। এ বিষয়ে ওই নারী পররাষ্ট্রমন্ত্রীর কাছে সাহায্য চাওয়ার পরপরই তিনি এ বিষয়ে সাড়া দিয়ে একটি টুইট করেন।

সুষমা বলেন, ‘জেদ্দার কনসাল জেনারেলের সঙ্গে আমি কথা বলেছি। জেদ্দা থেকে নাজরানের দূরত্ব ৯শ কিলোমিটার। আমাদের কর্মকর্তারা প্রথম ফ্লাইটেই সেখানে পৌঁছানোর চেষ্টা করছেন। আমাদের কনসাল জেনারেলের সঙ্গে নাজরানের গভর্নরের খুব ভালো ঘনিষ্ঠতা রয়েছে। তিনি আমাকে প্রতি মুহূর্তের হাল নাগাদ তথ্য জানাচ্ছেন।’

১০ ভারতীয় ছাড়াও আরো একজন ওই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছেন। তবে তার পরিচয় এখনও জানা যায়নি বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়েছে।

প্রাথমিকভাবে ওই অগ্নিকাণ্ডের পর পরই আরব নিউজের খবরে সৌদি সিভিল ডিফেন্সের বরাত দিয়ে জানানো হয়েছিল, নাজরান শহরের দক্ষিণাঞ্চলে অগ্নিকাণ্ডের ঘটনায় ১১ শ্রমিক নিহত হয়েছে। নিহতরা ভারত এবং বাংলাদেশের নাগরিক।

সিভিল ডিফেন্সের এক টুইট বার্তায় জানানো হয়, নাজরান শহরে দমকল বাহিনীর সদস্যরা জানালাবিহীন এমন একটি ঘরের আগুন নিভিয়েছে। ওই ঘরে বায়ু চলাচলের ব্যবস্থা ছিল না। ফলে অগ্নিকাণ্ডে শ্বাসরোধ হয়ে ১১ জন মারা গেছেন।

সিভিল ডিফেন্সের মুখপাত্র ক্যাপ্টেন আব্দুল্লাহ আল-ফারিকে উদ্ধৃত করে সৌদি গেজেটের খবরে বলা হয়, ‘দমকল কর্মীরা জানালাবিহীন ওই বাড়ির আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। কিন্তু ততক্ষণে শ্বাসরোধে ১১ জন প্রাণ হারিয়েছেন। ওই শ্রমিকরা ফয়সালিয়া বিভাগের স্বর্ণের বাজারের কাছাকাছি একটি নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করতেন।’

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পুরাতন একটি এয়ার কন্ডিশনিং ইউনিটের শর্ট সার্কিট থেকেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সৌদি গ্যাজেটের খবরে বলা হয়েছে, আহত ছয় শ্রমিকের মধ্যে চারজনই ভারতীয় নাগরিক। তবে রিয়াদে নিযুক্ত ভারতীয় দূতাবাস পিটিআইকে জানিয়েছে, তাদের কাছে এই দুর্ঘটনার বিস্তারিত কোনো তথ্য নেই।

সৌদি সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে বেসামরিক প্রতিরক্ষা, পৌরসভা, শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন নাজরানের গভর্নর প্রিন্স জালাউই বিন আব্দেল আজিজ। ওই কমিটি সরকারি তত্ত্বাবধানে তদন্ত কাজ চালিয়ে যাবে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, সৌদি আরবে প্রায় ৯ লাখ বিদেশি কাজ করেন। এদের বেশির ভাগই দক্ষিণ এশিয়ার নাগরিক।